• Breaking News

    Road To 2030

    Road To 2030 is for 17 Global Sustainable Development Goals which discuss about Human Rights, Quality Education, and Social Issues.

    Thursday, December 8, 2016

    সবার জন্য মানসম্মত শিক্ষা প্রদানে প্রথাগত শিক্ষার বিকল্প

    নিঃসন্দেহে, প্রযুক্তির যতাযত ব্যবহার এবং সবার জন্য শিক্ষা নিশ্চীত করার লক্ষে ই-শিক্ষা একটি যুগান্তকারী মাধ্যম। একটু গভীরভাবে উপলব্দী করলে দেখা যায় মানসম্মত শিক্ষার সুবিধা প্রতিটি দেশেরই শহর অঞ্চলে বিদ্যমান। অনলাইন শিক্ষা বা দূরবর্তী শিক্ষা পদ্ধতি হতে পারে মানসম্মত শিক্ষা, যা সবার কাছে পৌঁছে দেওয়ার একটি যুগান্তকারী মাধ্যম অথবা প্রথাগত শিক্ষার বিকল্প।


    School For SDG4

    বর্তমানে টেকসই উন্নয়নের লক্ষ্য ৪ #SDG4 ( মানসম্মত শিক্ষা ) কিভাবে আমরা সবার জন্য নিশ্চিত করতে পারি তা একটি বড় চ্যালেঞ্জ । বিশেষ করে বিশ্বজুড়ে দরিদ্র ও অসহায় শিশুদের জন্য মানসম্মত শিক্ষা প্রদান করার জন্য অনলাইন শিক্ষা প্রদান একটি কার্যকরী সমাধান। সেক্ষেত্র শিক্ষার্থীরা স্কুলে বা বাসায় বসেই পেবে বিশ্বমানের শিক্ষা যা গত দশকের আগে ছিল অনেকের কাছেই অপরিচিত।বর্তমানে প্রতিটি দেশেই অনলাইন শিক্ষার জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশেও এর ব্যতিক্রম না, বিভিন্ন স্কুলে এখন মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে শিক্ষা প্রদান করা হচ্ছে।

    বাংলাদেশ সরকারের ভিশন-২০২০ বাস্তবায়নের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয় বিভিন্ন প্রদক্ষেপ হাতে নিয়েছে। প্রতিটি স্কুলে আজ ডিজিটাল প্রযুক্তি সেবা পৌঁছে গেছে। শিক্ষার্থীরা ল্যাবে বসেই কম্পিউটারের মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয় গুগল, ইয়াহু বা অন্যান্য সার্চ ইঞ্জিনের মাধ্যমে জানতে পারছে। এক্ষেত্র যারা গ্রামে মানসম্মত শিক্ষা থেকে বঞ্ছিত ছিল তারাও এখন গ্রামের স্কুলে প্রজেক্টরের মাধ্যমে শহর থেকে অভিজ্ঞ শিক্ষকদের কাছ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাচ্ছে উপযুক্ত শিক্ষা। বিভিন্ন জটিল বিষয় নিজেরাই সমাধান বের করছে ইন্টারনেট থেকে। পথশিশুদের বা সুবিধাবঞ্ছিত শিশুদের কেবল প্রজেক্টর, কম্পিউটার এবং ইন্টারনেট সুবিধা প্রদান করে দেশের যেকোন প্রান্তে তাদের মানসম্মত শিক্ষা প্রদান করা সম্ভব। আবার, যারা দেশে বসেই বিশ্বের জনপ্রিয় ইউনিভার্সিটির কোর্স, প্রোগ্রাম বা ডিগ্রী সম্পূর্ণরূপ করতে আগ্রহী তারা বাসায় বসেই coursera.org বা edx.org এর মাধ্যমে নিতে পারছেন আন্তর্জাতিক মানের সার্টিফিকেট। সেক্ষেত্রে বিদেশে গিয়ে লক্ষ লক্ষ টাকা খরচ করার বিকল্প হতে পারে অনলাইন শিক্ষা।



    তাই ঐতিহ্যগত শ্রেণীকক্ষ শিক্ষার বাইরে শিক্ষা পাঠ্যক্রম চালিয়ে যেতে ইলেকট্রনিক প্রযুক্তির ব্যবহার শিক্ষা ক্ষেত্রে যতাযত প্রয়োগ করার গুরুত্ব দিনদিন বৃদ্ধি পাচ্ছে। যা সবার জন্য সমান এবং কম খরচে শিক্ষা প্রদান করে প্রতিটি অঞ্চলে নিয়ে আসবে একটি বৈপ্লবিক পরিবর্তন।

    Fashion

    Beauty

    Travel